ওল্ড বনাম নিউ ট্যাক্স রেজিম এবং বাজেট ২০২৩ প্রস্তাবনা ( ফিনান্স বিল )


● 2021 সালে প্রথম চালু হওয়া 'নিউ ট্যাক্স রেজিম' থেকে মোট 70 রকমের ছাড় তুলে দেওয়া হয়েছিল বলে এই ট্যাক্স স্ল্যাবটি তেমন জনপ্রিয় হতে পারে নি , অথচ এটিকেই ভবিষ্যতে 'পাখির চোখ' করতে চাইছে অর্থ দপ্তর।
● এবার তাই এই ট্যাক্স রেজিমটিকে কিছুটা জনপ্রিয় করে তোলার জন্যই এখানেও এবার 50,000 টাকার Standard Deduction দেওয়া হল। যদিও অন্য আর কোন ধরণের ছাড় কিন্তু এখানে নেই।
Old Tax Regime এ ট্যাক্সেবল বা টোটাল ইনকাম 5 লাখ টাকা পর্যন্ত হলে ( ডিডাকশান ও এক্সেম্পশন বাদ দেবার পর), u/s 87A তে রিবেট পাওয়া যায় 5% হারে সর্বোচ্চ 12,500 টাকা পর্যন্ত। এটা এখনও বহাল থাকছে এখানে।
● অন্যদিকে , New Tax Regime এ এবারই প্রথম 50,000 টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন সবার জন্যই ঘোষণা করা হল। এখানে অনেকেই বিভ্রান্ত হচ্ছেন এটা বলে বা শুনে যে এটা নাকি পাওয়া যাবে 15.5 লাখ টাকার বেশি আয় যাদের,একমাত্র তাদের জন্যই বা তাদের ক্ষেত্রে নাকি এই S.D. হবে 52,500 টাকা - বাকিরা 50,000 টাকার ছাড় পাবেন ।
এখানে বলা ভাল যে এতে কিন্তু বিভ্রান্তির কোন জায়গাই নেই - কারণ নিউ ট্যাক্স রেজিমে এবার সবার জন্যই এই 50,000 টাকার S.D. র ঘোষণা করা হয়েছে অর্থ বিলে , 52,500 টাকার কোন S.D. কারোর জন্যই নেই সেখানে। তাই বিভ্রান্ত হবেন না।
● নিউ ট্যাক্স রেজিমে মোট আয় থেকে এই S.D. বাদ দেবার পর , যদি টোটাল বা ট্যাক্সেবল ইনকাম 7 লাখ টাকা পর্যন্ত হয় , তাহলে এই নিউ রেজিমে u/s 87A ধারায় সর্বোচ্চ ছাড় হতে পারে 25,000 টাকা পর্যন্ত।
কিন্তু নতুন রেজিমে ট্যাক্সেবল ইনকাম যদি 7 লাখ টাকা থেকে 1 টাকাও বেশি হয় , তখন সেখানে এই 25,000 টাকার 87A র ছাড়টা আর পাওয়া যাবে না।
● নিউ ট্যাক্স রেজিমে u/s 80CCD(2) তে NPS এর উপর যে ছাড়টা আগেও ছিল , সেটি এখনও আছে। তবে এটি বিশেষ কিছু ক্ষেত্রেই প্রযোজ্য এবং সেটা হল যারা নিউ পেনশন স্কিমে আছেন , তাদের ক্ষেত্রে তাদের এমপ্লয়াররা NPS এ যে অংশটা কন্ট্রিবিউট করে তার উপর ছাড়।
এর সাথে 80CCD(1B) এর 50,000 টাকার ছাড়টা গুলিয়ে ফেললে চলবে না , কারণ এটা একমাত্র ওল্ড ট্যাক্স রেজিমেই পাওয়া যাবে।
● ওল্ড ট্যাক্স রেজিমে সেল্ফ অকুপায়েড হাউজ প্রপার্টির ( SOP) উপর হাউজ বিল্ডিং লোনের সুদের ক্ষেত্রে 24(b) ধারায় বছরে 2 লাখ টাকা পর্যন্ত যে ছাড় পাওয়া যায় এটা অনেকেই জানেন।
● কিন্তু অনেকেই এটা হয়ত জানেন না যে 2021 সাল থেকে চালু হওয়া নিউ ট্যাক্স রেজিমেও এই ধারায় ছাড়টি বলবৎ আছে , তবে সেটা রেন্টেড প্রপার্টি বা লেট আউট প্রপার্টি হতে হবে। তবে এখানে এর স্কোপটাকেও সীমিত করে রাখা আছে , কারণ এখানে অর্থাৎ Income from House Property তে লসের ক্ষেত্রে সেটঅফের কোন সুযোগ অবশ্য নেই , যেটা ওল্ড ট্যাক্স রেজিমে স্যালারি ইনকামের সাথে সেটঅফের সুযোগ পাওয়া যায়।
মোট কথা হল সেল্ফ অকুপায়েড হাউজ প্রপার্টির উপর নিউ ট্যাক্স রেজিমে HBL সুদের উপর কোন ছাড় নেই , এমনকি রেন্টেড প্রপার্টির ক্ষেত্রেও বেশ কিছু বিধিনিষেধ এখানে থাকছেই আগের মতো ।
● এমন কি P.Tax বাবদ কোন ছাড়ও নেই New Tax Regime এ।
● এবারের প্রস্তাবমতো আয়কর আইনের 10(10D) ধারাটিও সংশোধিত হতে চলেছে । কারণ বাজেট প্রস্তাবনামতো আগামি ১লা এপ্রিল ২০২৩ থেকে ইস্যু করা 5 লাখ টাকার অধিক সর্বমোট প্রিমিয়াম যুক্ত জীবন বিমা পলিসিগুলি ম্যাচিওরিটির পর আর করছাড় পাবে না । এটা একটা বড়ো পরিবর্তন।
● এবারের বাজেট প্রস্তাবে সিনিয়র সিটিজেন সেভিংস স্কীমে ( SCSS) 15 লাখের পরিবর্তে 30 লাখ টাকা পর্যন্ত জমা করা যাবে বলা হয়েছে । এতে আগামি দিনে অবসরপ্রাপ্তদের কিছুটা সুবিধা হতেই পারে।
● এছাড়া , MIS এ এবার জমা রাখার ঊর্ধতম সীমা একক ব্যক্তির জন্য 4.5 লাখ টাকা থেকে বাড়িয়ে 9 লাখ টাকা করার প্রস্তাব রাখা হয়েছে এবং জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে এটি 9 লাখ থেকে বাড়িয়ে 15 লাখ টাকা করা হয়েছে ।
● এবার থেকে দুটি রেজিমে Basic Exemption Limit আলাদা হয়ে গেল , যদিও ডিফল্ট হিসাবে এক্ষেত্রে মান্যতা পাবে নিউ ট্যাক্স রেজিমের ব্যবস্থাটিই , যাতে ষাট বছরের কম বয়সীরা অনেকেই উপকৃত হবেন। ওল্ড ট্যাক্স রেজিমে বয়স-ভিত্তিক Basic Exemption Limit টি পূর্বের মতোই বহাল থাকছে ( বয়স অনুসারে যথাক্রমে 2.5 লাখ/3 লাখ/5 লাখ টাকা) , কিন্তু নিউ ট্যাক্স রেজিমে বয়সের এই ভিত্তিটি নেই - এখানে সবার জন্যই Basic Exemption Limit হল 3 লাখ টাকা ( অবশ্যই S.D. বাদ দেবার পর)।
তাই সামনের বছর থেকে আর 2.5 লাখ টাকা নয় , 3 লাখ টাকা বার্ষিক টোটাল ইনকাম হলেই রিটার্ন দাখিল করার প্রশ্ন আসবে।
● দুটি রেজিমই বলবৎ থাকায় এবং এর মধ্যেও আবার নিউ ট্যাক্স রেজিমটিকে আরো আকর্ষণীয় করে তোলার জন্য , সামনের বছরে রিটার্ন দাখিল করার আগে সাধারণ বেতনভোগী করদাতাদের তাদের নিজ নিজ সুবিধাজনক অবস্থানটি বেছে নিতে হবে , যার জন্য তার আয়কর সংক্রান্ত 'ফ্যাক্ট অ্যান্ড ফিগার'কে দুটি রেজিমে রেখেই হিসেব করে দেখতে হবে কোনটিতে তার সাশ্রয় বেশি হচ্ছে । বেতনভোগী করদাতাদের জন্য এখনো পর্যন্ত দুটি রেজিমে আসা-যাওয়ার রাস্তা খোলাই রাখা আছে। অর্থাৎ , আমি সামনের বছর নিউ রেজিম নির্বাচন করার পর , তার পরের বছর আবার ওল্ড রেজিমে আসতেই পারি। তাতে এখনো পর্যন্ত আইনগত কোন বাঁধা নেই - যদিও ভবিষ্যতের বাজেটে এ'প্রসঙ্গে কি বলা হবে তা অবশ্য হলফ করে বলা যাবে না এখন থেকেই।
● আপাতত ২০২৩ সালের বাজেট অর্থবিল হিসাবে সংসদে উপস্থাপিত হল আজকেই , এরপর সংসদের চূড়ান্ত অনুমোদনের পর যখন এটি আইনে ( Finance Act) পরিণত হবে , তখনই সেটাকে চূড়ান্ত বলে বিবেচনা করা হয়। অর্থাৎ , সরকার চাইলে এখনো অর্থ বিলে আরো কিছু পরিবর্তন করতেই পারে।

written by - অভিজিৎ সেনগুপ্ত

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.